অফলাইনে ব্যবহার করা যাবে ইউটিউব ও গুগল ম্যাপ


Published: 2018-01-02 14:32:50 BdST, Updated: 2018-09-23 15:08:15 BdST

 

আইটি লাইভ: অফলাইনে থেকে বা ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় ইউটিউব ও গুগল ম্যাপ ব্যবহারের সুবিধা চালু করেছে প্রযুক্তি জায়ান্ট গুগল। এর পাশাপাশি প্রতিষ্ঠানটির ক্রোম ব্রাউজারও অফলাইনে ব্যবহারের সুবিধা চালু করা নিয়ে চিন্তা-ভাবনা চলছে।

ইউটিউব ভিডিও দেখতে গিয়ে ধীরগতির ইন্টারনেটে বার বার থেমে যাওয়ার (বাফারিং) কারণে ব্যবহারকারীরা বিরক্ত হয়ে থাকেন। এই সমস্যা দূর করার জন্য এই সুবিধা চালু করা হয়েছে।

এই সুবিধা পাওয়ার জন্য ব্যবহারকারীদের ইউটিউব ও গুগল ম্যাপের হালনাগাদ সংস্করণের অফলাইন নামের একটি ট্যাব ব্যবহার করতে হবে। ট্যাবটি অফলাইনে ভিডিও নামিয়ে রাখার সুবিধা এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় তা দেখার সুবিধা দেবে।

অফলাইনে গুগল ম্যাপের ন্যূনতম কিছু সুবিধা পাওয়া যাবে। এক্ষেত্রে জায়ান্ট প্রতিষ্ঠানটির ভয়েস নির্দেশনাও ব্যবহার করা যাবে। গুগল আইও সম্মেলনে গুগল তাদের নানান সেবা নতুনভাবে চালু করার ঘোষণা দেয়। এরই অংশ হিসেবে অফলাইনে ইউটিউব ও গুগল ম্যাপ ব্যবহারের সুবিধা চালু করেছে প্রতিষ্ঠানটি।


ঢাকা, ২ জানুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।