ইউইইউ'তে "শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস"


Published: 2017-12-30 18:31:07 BdST, Updated: 2018-01-17 20:33:46 BdST

 

ইউইইউ লাইভ: ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হয়েছে শিশু-কিশোরদের বিজ্ঞান কংগ্রেস। স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানচর্চা ও বৈজ্ঞানিক গবেষণাকে জনপ্রিয় করে তোলার লক্ষে বিজ্ঞান কংগ্রেস কাজ করে যাচ্ছে।

বিজ্ঞানের আবিষ্কার, গবেষণার কাজ করতে শেখানো এবং গুগল সায়েন্স ফেয়ার কিংবা ব্রেকথ্রু জুনিয়র চ্যালেঞ্জের মতো আন্তর্জাতিক বিজ্ঞানভিত্তিক আয়োজন গুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের জ্ঞানভিত্তিক জনশক্তি তৈরি করতে এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রায় ৫০০ শিক্ষার্থী ও দুই হাজারের বেশি শিক্ষক, গবেষক, বিজ্ঞানী ও দর্শনার্থী এবারের কংগ্রেসে অংশ নিচ্ছেন।

ক্ষুদে বিজ্ঞানীদের এই বিজ্ঞান প্রকল্প পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে এবছর। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) যৌথভাবে এটি আয়োজন করছে।

শুক্রবার দিনব্যাপী সারা দেশ থেকে আসা শিক্ষার্থীরা বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও বিজ্ঞান প্রকল্প প্রদর্শনে অংশ নিয়েছেন। শনিবার যৌথ কংগ্রেস, নেটওয়ার্কিং পর্ব ও পুরস্কার বিতরণীর মাধ্যমে এবছরের কংগ্রেস শেষ হয়েছে।

সারা দেশ থেকে তিন হাজারের বেশি শিক্ষার্থী এ বছরের কংগ্রেসে অংশ নেওয়ার উদ্দেশে কনসেপ্ট পেপার বা ধারণাপত্র জমা দিয়েছিলেন। সেখান থেকে কয়েক ধাপে বাছাইকৃত প্রায় ৪০০ শিক্ষার্থী মূল পর্বে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন।

দুইদিনব্যাপী এই অনুষ্ঠানের প্রথম দিন সকাল সাড়ে নয়টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে কংগ্রেসের কার্যক্রম শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের ভিসি প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী, আইইইই-এর ডিস্টিংগুইশ লেকচারার প্রফেসর ড. রেজওয়ান খান, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান, পদার্থবিজ্ঞানী প্রফেসর ড. সিদ্দিক-ই-রব্বানী, প্রফেসর ড. আরশাদ মোমেন, জীববিজ্ঞানী ড. রেজাউর রহমানসহ অনেকে।

কংগ্রেসের প্রথমদিনে শিক্ষার্থীরা তাদের পোস্টার ও প্রকল্পের প্রদর্শনী এবং পেপার উপস্থাপনে অংশ নেন। অংশগ্রহণকারীদের মধ্যে লালমনিরহাটের হাতিবান্ধা এস এস সরকারি উচ্চ বিদ্যালয় থেকে প্রকল্প নিয়ে এসেছিলেন সায়েদুল মোস্তায়িন তরঙ্গ।

তার একটি হিউম্যানয়েড রোবট নামের প্রকল্প নিয়ে তিনি জানান, ‘প্রকল্পটির আইডিয়া করেছিলাম গুগল থেকে, বিশেষ করে জাপানের আসিমো আর সিঙ্গাপুরের সোফিয়াকে দেখে।’ নবম শ্রেণিতে পড়া তরঙ্গ একটি হিউম্যানয়েড রোবট বানিয়েছেল যা মানুষের সঙ্গে সামাজিকভাবে যোগাযোগ করতে পারে। এই কাজটি করার জন্য তিনি একটি অ্যাপও বানিয়েছেন।

শনিবার সকালে ক্ষুদে বিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক-বিজ্ঞানীদের নিয়ে যৌথ কংগ্রেস অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থীরা বিজ্ঞানীদের সঙ্গে দেশের বিজ্ঞান শিক্ষা, গবেষণা এবং এ সংক্রান্ত সমস্যাগুলো নিয়ে মতবিনিময় করেন। কংগ্রেসের বিজয়ী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৫ম জগদীশ চন্দ্র বসু ক্যাম্প।


ঢাকা, ৩০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।